মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১ ৭ বৈশাখ ১৪২৮

মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১

সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনি চার্জ দ্য অ্যাফেয়ার্স
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক হবে ‘রাজনৈতিক আত্মহত্যা’
সুন্নীবার্তা ডেস্ক
প্রকাশ: রোববার, ১৫ মে, ২০১৬, ৯:২১ এএম আপডেট: ১৫.০৫.২০১৬ ১০:২২ এএম  Count : 820

                                                                                 
ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের চার্জ দ্য অ্যাফেয়ার্স এবং মিশন প্রধান ইউসুফ এস ওয়াই রামাদান বলেছেন, ফিলিস্তিনি জনগণের নৃশংসতায় লিপ্ত ইসরাইলের সঙ্গে সম্পর্ক হবে বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের জন্য রাজনৈতিক আত্মহত্যা।

নাকবা দিবসের ৬৮তম বার্ষিকী উপলক্ষে শনিবার বিকেলে দূতাবাসে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। ‘আল নাকবা’ অর্থ হচ্ছে বিপর্যয়। ১৯৪৮ সালের ১৫ মে ফিলিস্তিন ভূখণ্ড থেকে সাত লাখেরও বেশি অধিবাসীকে বিতাড়িত করে ইসরাইল নামক অবৈধ রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছিল। অবৈধ রাষ্ট্র ইহুদিবাদী ইসরাইল প্রতিষ্ঠা বার্ষিকীর এ দিনটিকে প্রতি বছর নাকাবা বা বিপর্যয় দিবস পালন করেন ফিলিস্তিনিরা।

                                                                                    
                                                                                   ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের দূতাবাস

সংবাদ সম্মেলনে ফিলিস্তিনি চার্জ দ্য অ্যাফেয়ার্স উল্লেখ করেন, ফিলিস্তিনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই দৃঢ়। রাজনৈতিক ও ধর্ম বিশ্বাস নির্বিশেষে সব বাংলাদেশির নির্যাতিত ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত দাবির প্রতি দৃঢ় সমর্থন রয়েছে। বাংলাদেশ সরকারের মন্ত্রী ও আওয়ামী লীগ নেতারা কয়েকদিন ধরে অভিযোগ করে আসছেন যে, সরকারকে উৎখাতের ষড়যন্ত্রের অংশ হিসেবে ভারতের আগ্রায় ইসরাইলের লিকুদ পার্টির নেতা ও মোসাদ এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গেবিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী সাক্ষাৎ করেছেন। তবে বিষয়টিকে 'ফাঁদ' আখ্যা দিয়ে আসলাম চৌধুরী বলেছেন, যাদের সঙ্গে তার গ্রুপ ছবি ও ডিনারের ছবি তুলে ছড়িয়ে দেয়া হয়েছে, তারা ইসরাইলি রাজনীতিক কিংবা মোসাদের সদস্য তিনি তা জানতেন না।
এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও শুক্রবার দলের অবস্থান ব্যাখ্যা করেন। তিনি বলেন, ‘বিএনপির সঙ্গে ইসরাইলের কোনো সম্পর্ক নেই এবং বিএনপি মনে করে যে, প্যালেস্টাইনের (ফিলিস্তিন) যে অধিকার, সার্বভৌমত্ব, এটার প্রতি তাদের পূর্ণ সমর্থন রয়েছে। তারা বরাবরই তার পক্ষে কথা বলেছে। ইউনাইটেড নেশনসেও (জাতিসংঘ) বলেছে। অন্যভাবেও বলেছে এবং বরাবরই প্যালেস্টাইনি জনগণের পক্ষে তারা ছিল।’

মির্জা ফখরুলের এ বক্তব্যে ‘আশ্বস্ত’ হয়েছেন জানিয়ে চার্জ দ্য অ্যাফেয়ার্স ইউসুফ রামাদান বলেন, এ ইস্যুতে মহাসচিবের নেতৃত্বে বিএনপি প্রতিনিধি দল আমাদের সঙ্গে সাক্ষাৎ করতে দূতাবাসে এসেছিলেন। বিএনপি নেতা আসলাম চৌধুরীর সঙ্গে ইসরাইলের ওই নেতার সাক্ষাতের বিষয়ে তারা ব্যাখ্যা দিয়েছেন। আসলাম চৌধুরীর সঙ্গে ইসরাইলের যে নেতার সাক্ষাৎ হয়েছে তার পরিচয় তিনি জানতেন না বলেও জানিয়েছে বিএনপি প্রতিনিধি দল। এক প্রশ্নের জবাবে ফিলিস্তিন দূত বলেন, আমাদের কাছে তথ্য রয়েছে, ওই বৈঠকটি ছিল পূর্বনির্ধারিত। সেখানে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলিদের চলমান নির্যাতন সম্পর্কে কিছুই বলা হয়নি। সেখানে আলোচনা হয়েছে অন্য বিষয় নিয়ে। আমরা বিশ্বাস করি বাংলাদেশের মানুষ আমাদের ভাই। এ দেশের মানুষ ফিলিস্তিনের পাশে আছে। বিএনপি নেতৃত্বও তাই বলেছেন। ভবিষ্যতে এমন ঘটনা পুনরাবৃত্তি হবে না- এমনটাই আমরা আশা করতে চাই।

বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। দেশটিকে রাষ্ট্র হিসেবেও স্বীকৃতি দেয় না বাংলাদেশ ।


আরও সংবাদ   বিষয়:   ফিলিস্তিন   ইসরায়েল   রাজনৈতিক আত্মহত্যা’  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক ও সম্পাদক :---
"মা নীড়" ১৩২/৩ আহমদবাগ, সবুজবাগ, ঢাকা-১২১৪
ফোন : +৮৮-০২-৭২৭৫১০৭, মোবাইল : ০১৭৩৯-৩৬০৮৬৩, ই-মেইল : [email protected]