মঙ্গলবার ১৮ মে ২০২১ ৩ জ্যৈষ্ঠ ১৪২৮

মঙ্গলবার ১৮ মে ২০২১

ধর্মীয় পোশাকে নিষেধাজ্ঞার পর বসনিয়ায় বিক্ষোভ
প্রকাশ: মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৬, ২:৪৮ এএম  Count : 552

                                                                                            
ক্ষিণপূর্ব ইউরোপের দেশ বসনিয়ার বিচারিক প্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক নিষিদ্ধ করার পর এর প্রতিবাদে বিক্ষোভ করেছে জনগণ। রোববার দেশটির রাজধানী সারায়েভোতে মুসলমান নারীরা প্রায় ঘণ্টাব্যাপী এক বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল করে। দুই হাজারের বেশি নারী এই প্রতিবাদ মিছিলে অংশ নিয়েছে বলে বিবিসির খবরে জানানো হয়।

বিক্ষোভ চলাকালে নারীরা ‘হিজাব আমার অধিকার’, ‘ধর্মীয় আচারে বিরুদ্ধাচরণ চাই না’সহ বিভিন্ন স্লোগান দেন। বিক্ষোভের আয়োজক সামিরা জুনিখ ভেলজিক বিবিসিকে বলেন, ‘হিজাব নিষিদ্ধকরণ মুসলমানদের সম্মান, ব্যক্তিত্ব ও পরিচয়ের ওপর গুরুতর আঘাত। মুসলমান নারীদের কাজ করার যে অধিকার, তা কেড়ে নেওয়ার উদ্দেশ্যে এই কাজ করা হয়েছে।’ বসনিয়ার মুসলিম রাজনৈতিক ও ধর্মীয় নেতারাও এই রায়ের সমালোচনা করেন।

বিবিসি আরো জানিয়েছে, গত শনিবার বসনিয়ার উচ্চ বিচারিক আদালত এক রায়ে দেশটির সরকারি প্রতিষ্ঠানে সমস্ত ধর্মীয় পোশাক নিষিদ্ধ ঘোষণা করে। রায়ে হিজাবের বিষয়টিতে আলাদাভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। এর আগেও ১৯৯০ সালে সাবেক যুগোস্লাভিয়া থেকে স্বাধীনতা পাওয়ার আগে কমিউনিস্ট শাসকগোষ্ঠী দেশটিতে হিজাব নিষিদ্ধ করেছিল। পরবর্তী সময়ে ১৯৯২ সালে দেশটি স্বাধীনতা পাওয়ার পর এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছিল।

উল্লেখ্য, বসনিয়ার ৩৮ লাখ জনগণের ৪০ শতাংশ মুসলমান। বাকিরা খ্রিস্টান।


আরও সংবাদ   বিষয়:  ধর্মীয় পোশাক   নিষেধাজ্ঞা   বিক্ষোভ   বসনিয়া  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক ও সম্পাদক :---
"মা নীড়" ১৩২/৩ আহমদবাগ, সবুজবাগ, ঢাকা-১২১৪
ফোন : +৮৮-০২-৭২৭৫১০৭, মোবাইল : ০১৭৩৯-৩৬০৮৬৩, ই-মেইল : [email protected]