শিরোনাম
আল্লামা সাবির শাহ (মাদ্দাযিল্লুহুল আলী)' র তাকরীর        বাংলাদেশ যুবসেনা শিক্ষামূলক সভা অনুষ্ঠিত       ঢাবি ইসলামিক স্টাডিজের PgDIS এর শিক্ষা সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত       হযরত মাওলা আলী رضي الله عنه’র পবিত্র শাহাদাৎ বার্ষিকী স্মরণে ইফতার মাহফিল অনুষ্ঠিত       রমজানের রোযার ফজিলত ও করণীয়       লাইলাতুল বরাতের প্রামাণ্যতা ও তাৎপর্য       শা’বান মাস ও শবে বরাতের তাৎপর্য      
আজ বৃহস্পতিবার, ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, ২১ সেপ্টেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ঘুমানোর আগে ও ফজরের জন্য ঘুম থেকে উঠার পর দোয়াঃ
প্রকাশ : ২০১৬-০২-০৯ সময় : ১৩:১৩, সর্বশেষ আপডেট : ২০১৬-০৫-০৯ সময় : ১৬:১৭
                                                                      ঘুমানোর আগে ও ফজরের জন্য ঘুম থেকে উঠার পর দোয়াঃ

ঘুমানোর আগেঃ

ওযু সহকারে ঘুমাবেন। ঘুমানোর আগ পড়বেন- আল্লাহুম্মা বিইছমিকা আমুতু ওয়া আহ্‌ইয়া। অর্থঃ হে আল্লাহ্ আমি তোমার নামে ঘুমাই তোমার নামেই জাগরিত হই। 
হযরত হুজাইফা ইবনুল ইয়ামান থেকে বর্ণিত- রাসুলুল্লাহ্ যখন ঘুমোতে ইচ্ছা করতেন তখন উক্ত দোআ পড়তেন। আবার ঘুম থেকে জাগ্রত হয়ে বলতেন, “আল-হামদুলি্ল্লাহিল্লাযী আহ্‌ইয়ানা বা’দামা আমাতানা ওয়া ইলাইহিন নুশুর। 
(বুখারী, মুসলিম, তিরমিযী)

ফজরের জন্য ঘুম থেকে উঠার পরঃ

আল-হামদুলি্ল্লাহিল্লাযী আহ্‌ইয়ানা বা’দামা আমাতানা ওয়া ইলাইহিন নুশুর। (বুখারী, মুসলিম)।
অর্থ: সকল প্রশংসা সেই আল্লাহর জন্য যিনি আমাকে (নিদ্রারুপ) মৃত্যুর পর পুর্নজাগরিত করলনে, এবং তিনি আমাদেরকে (এইরূপেই কিয়ামতের দিন) তাঁর নিকট একত্রিত করবেন।

লা-ইলাহা ইল্লাল্লাহু, ওয়াহিদা্হু লা-শারীকালাহু, লাহুল মুলক্ ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি শা্য়্যিন ক্বাদীর। ছুবাহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা- ইলাহা ইল্লাল্লাহু ওয়া আল্লাহু আকবার ওয়া লা হাওলা ওয়া লা ইলাহা ইল্লা বিল্লাহিল আলীয়্যিল আযীম। আল্লাহুম্মাগফিরলী।
ফযীলতঃ যে ব্যক্তি অজুসহ রাতে ঘুমায়, অতপর রাতে জেগে উঠেই এ দোয়া পড়ে তারপর যে আবেদন করে তা কবুল হবে, এবং যথাযথ অজু করে সালাত আদায় করলে তা কবুল হবে (তিরমিযী)




সর্বশেষ সংবাদ
৩।
সর্বাধিক পঠিত
অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
প্রকাশক ও সম্পাদক :---
"মা নীড়" ১৩২/৩ আহমদবাগ, সবুজবাগ, ঢাকা-১২১৪
ফোন : +৮৮-০২-৭২৭৫১০৭, মোবাইল : ০১৭১১১৭৭৭৭৪, ই-মেইল : sunnibarta@gmail.com