শিরোনাম
আল্লামা সাবির শাহ (মাদ্দাযিল্লুহুল আলী)' র তাকরীর        বাংলাদেশ যুবসেনা শিক্ষামূলক সভা অনুষ্ঠিত       ঢাবি ইসলামিক স্টাডিজের PgDIS এর শিক্ষা সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত       হযরত মাওলা আলী رضي الله عنه’র পবিত্র শাহাদাৎ বার্ষিকী স্মরণে ইফতার মাহফিল অনুষ্ঠিত       রমজানের রোযার ফজিলত ও করণীয়       লাইলাতুল বরাতের প্রামাণ্যতা ও তাৎপর্য       শা’বান মাস ও শবে বরাতের তাৎপর্য      
আজ বৃহস্পতিবার, ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, ২১ সেপ্টেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
সরাইল হাটখোলা মসজিদ
Banglapedia
প্রকাশ : ২০১৬-০২-১৯ সময় : ২৩:৪৮, সর্বশেষ আপডেট : ২০১৬-০৫-০৯ সময় : ১৬:১৩
সরাইল হাটখোলা মসজিদসরাইল হাটখোলা মসজিদ ব্রাহ্মণবাড়ীয়া জেলা সদর থেকে প্রায় ১১.৫ কিমি উত্তরে সরাইল উপজেলা বাজার (হাট)-এর প্রাণকেন্দ্রে অবস্থিত। মসজিদটি স্থানীয় জনগণ কর্তৃক পুনর্নির্মাণ এবং মেরামত করায় বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। অবশ্য বর্তমানে এটি বেশ ভাল অবস্থায় সংরক্ষিত রয়েছে। সম্প্রতি মসজিদটির উত্তর, পূর্ব ও দক্ষিণ পাশে সমতল ছাদের বারান্দা নির্মাণ করায় এর আদিরূপ কেবল পেছন দিক থেকে বোঝা যায়। মসজিদটিতে একটি শিলালিপি আছে। ১৬৭০ খ্রিস্টাব্দে আওরঙ্গজেব-এর শাসনামলে মজলিস শাহবাজের পুত্র নূর মুহম্মদের স্ত্রী মসজিদটি নির্মাণ করেন।

সরাইল হাটখোলা মসজিদ
সরাইল হাটখোলা মসজিদ
ইট নির্মিত আয়তাকার (১৪.০২ মি × ৭.৬২ মি) মসজিদটির বাইরের চারকোণে চারটি অষ্টভুজাকৃতির বুরুজ আছে, যা ছাদের উপরে উঠে গেছে এবং শীর্ষদেশে কলস নকশা শোভিত। বপ্র (Parapet) এবং দুই ব্যান্ডের কার্নিস সুলতানি রীতিতে সুন্দরভাবে বাঁকানো। মসজিদটিতে প্রবেশের জন্য পূর্বদিকে তিনটি এবং উত্তর ও দক্ষিণে একটি করে খিলানাকৃতির প্রবেশপথ আছে। পূর্বদিকের প্রবেশপথের সামনে ও পেছনে খিলান, মধ্যবর্তী স্থান ভল্ট দ্বারা আচ্ছাদিত। কেন্দ্রীয় খিলানটি প্রক্ষিপ্ত, দুই পাশে দুটি সরু মিনার, যা বর্তমানে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত। পূর্ব দিকের তিনটি প্রবেশপথ বরাবর পশ্চিম দেয়ালে তিনটি অর্ধঅষ্টভুজাকৃতির মিহরাব রয়েছে। কেন্দ্রীয় মিহরাবটির বাইরের দিকে আয়তাকার প্রক্ষেপণের দুই প্রান্তে অর্ধঅষ্টভুজাকৃতির মিনার আছে, যা ছাদ পর্যন্ত উঠে গেছে এবং শীর্ষ কলস চূড়াসহ ছোট ছোট শিরাল গম্বুজে আচ্ছাদিত।




সর্বশেষ সংবাদ
৩।
সর্বাধিক পঠিত
অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
প্রকাশক ও সম্পাদক :---
"মা নীড়" ১৩২/৩ আহমদবাগ, সবুজবাগ, ঢাকা-১২১৪
ফোন : +৮৮-০২-৭২৭৫১০৭, মোবাইল : ০১৭১১১৭৭৭৭৪, ই-মেইল : sunnibarta@gmail.com